মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
উপজণপ্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা

স্বাধীনতাত্তোর ১৯৭৩-৭৪ সালে সে সময়ে সার্কেল অফিসারের কার্যালয়ে ত্রাণ বিভাগ নামে এ কার্যালয়ের যাত্রা শুরু হয়। ধীরে ধীরে এর কার্যক্রম বৃদ্ধি পেতে থাকে। বর্তমানে বাংলাদেশের সকল উপজেলায় ও সিটি কর্পোরেশন এলাকায় সার্কেল অফিসে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় রয়েছে। এ কার্যালয়  দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর কর্তৃক পরিচালিত হয়।  এর কর্মসূচী সরাসরি তত্ত্ববধানের জন্য জেলা পর্যায়ে রয়েছে জেলা ত্রাণ ও পুর্নবাসন অফিসারের কার্যালয়। উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস গ্রামীন অবকাঠামো সংষ্কার, গ্রামীন অবকাঠামো রক্ষনাবেক্ষন, অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচীরমত  বাংলাদেশের সর্ববৃহৎ সামাজিক নিরাপত্তা কর্মসূচী বাস্তবায়ন করে থাকে। তাছাড়া দরিদ্র জনগোষ্ঠিকে বিশেষ বিশেষ সময় ত্রান সামগ্রী, শীতবস্ত্র , ঢেউটিন বিতরণ করে থাকে এবং দুর্যোগ পরবর্তী সার্বিক ত্রাণ কার্যক্রম পরিচালনা করে থাকে। উক্ত অফিস সামাজিক নিরাপত্তা কর্মসূচী ও ত্রাণ কর্মসূচীর পাশাপাশি উন্নয়ন মূলক কাজ হিসাবে গ্রামীণ রাস্তায় ১২ মিটার দৈর্ঘ্য পর্যন্ত সেতু, সাইক্লোন সেন্টার, বন্যাশ্রয় কেন্দ্র, মাটির কিলা ও উপকূলীয় অঞ্চলে দূর্যোগে  ক্ষতিগ্রস্থদের গৃহ নির্মাণ করে থাকে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস প্রতিবছর গড়ে পাঁচ থেকে ছয় কোটি ( উপজেলা ভেদে কমবেশী ) টাকার সামাজিক নিরাপত্তা , উন্নয়ন মূলক ও ত্রাণ কার্যক্রম বাস্তবায়ন করে থাকে।

  • কী সেবা কীভাবে পাবেন
  • প্রদেয় সেবাসমুহের তালিকা
  • সিটিজেন চার্টার
  • সাধারণ তথ্য
  • সাংগঠনিক কাঠামো
  • কর্মকর্তাবৃন্দ
  • তথ্য প্রদানকারী কর্মকর্তা
  • কর্মচারীবৃন্দ
  • বিজ্ঞপ্তি
  • ডাউনলোড
  • আইন ও সার্কুলার
  • ফটোগ্যালারি
  • প্রকল্পসমূহ
  • যোগাযোগ

অত্র  কার্যালয়ের নাগরিক সেবা সমূহ:-

ক্র: নং

সেবার নাম

সেবা প্রদানের পদ্বতি

সেবা প্রদানের সময়

প্রতিকার

দুর্যোগ ব্যবস্থাপনা

ঘুর্নিঝড়/অগ্নিকান্ড/বন্যা/নদীভাঙ্গন/জলোচ্ছাস/ভুমিকম্প ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগ পুর্ব,দুর্যোগ কালীন ও দুর্যোগ পরবর্তী সময়ে  উপজেলা ও ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির মাধ্যমে জনগণকে সাহায্য সহযোগীতা প্রদান

সংঘটিত দুর্যোগ কালী ও পরবর্তী সময়ে।

চেয়ারম্যান  উপজেলা পরিষদ, উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা গণের নিকট অভিাযোগ করা যাবে।

০২

খয়রাতি  ও গৃহ নির্মান সাহায্য

সরকার কর্তৃক বরাদ্দকৃত ত্রাণ সামগ্রী,খয়রাতী অর্থ, গৃহ নির্মান ও অন্যান্য সাহায্য প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থ ও দুস্থ জনগণের মধ্যে উপজেলা ও ইউনিয়ন পরিষদের মাধ্যমে উপ বরাদ্দ প্রদান ও বিতরণ ।

ক্ষতিগ্রস্থতার চাহিদা ও প্রাপ্ত বরাদ্দ মোতাবেক যথাসময়ে

০৩

ভিজি এফ কর্মসূচী

দু:স্থ ও দরিদ্র জনসাধারণের খাদ্য নিরাপত্তা,খাদ্যশস্যের মূল্য স্থিতিশীল রাখা, কর্মহীন সময়ে দরিদ্র জনসাধারণকে সহায়তা প্রদানের জন্য ইউনিয়ন ও উপজেলা ভিজিএফ কমিটির মাধ্যমে  সরকার কর্তৃক বরাদ্দকৃত কার্ডের বিপরীতে উপকার ভোগী বাছাই ও খাদ্য সহায়তা উপ বরাদ্দ প্রদান ও বিতরণ করা ।

প্রাকৃতিক দুর্যোগ ও কর্মহীন কালীন সময়ে

০৪

ঝুঁকিহ্রাস কর্মসুচী

কর্মহীন,বেকার ও আর্থিকভাব অসচ্ছল ব্যক্তিদের ক্ষুদ্র ব্যবসার জন্য ইউনিয়ন ও উপজেলা কমিটির মাধ্যমে উপকার ভোগী নির্বাচন  করে ঋণ  সহায়তা প্রদান ।

বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষ যথাসময়ে

০৫

গ্রামীণ অবকাঠামো সংস্কার কর্মসূচী (কাবিখা)

গ্রামীণ এলাকায় উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টি,দরিদ্র জনগণের আয়বৃদ্ধি,দেশের সর্বত্র খাদ্য সরবরাহের ভারসাম্য আনয়ন ইত্যাদি বিবেচনায়  সাধারণ ও বিশেষ দুই প্রক্রিয়ায় খাদ্য শস্য/ অর্থ  বরাদ্দ ও বাসত্মবায়ন  করা হয় ।

সাধারণ বরাদ্দ : ইউনিয়ন গ্রাঅস ও গ্রাঅর কমিটি কর্তৃক গ্রহণ উপজেলা , জেলা কমিটি কর্তৃক অনুমোদন এবং বরাদ্দ প্রদানের পর বাস্তাবায়ন করা হয় ।

বিশেষ  বরাদ্দ :  নির্বাচনী এলাকা ভিত্তিক প্রাপ্ত বরাদ্দের উপর মাননীয় সংসদ সদস্য কর্তৃক প্রকল্প গ্রহণ ও অনুমোদন করা হয় । অনুমোদিত তালিকার বিপরীতে জেলা প্রশাসক কর্তৃক বরাদ্দ প্রদানের পর বাস্তবায়ন করা হয় ।

সরকার কর্তৃক নির্ধারিত সময়ে

০৬

গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টি আর)

গ্রামীণ এলাকায় উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টি,দরিদ্র জনগণের আয়বৃদ্ধি,দেশের সর্বত্র খাদ্য সরবরাহের ভারসাম্য আনয়ন ইত্যাদি বিবেচনায়  সাধারণ ও বিশেষ দুই প্রক্রিয়ায় খাদ্য শস্য/ অর্থ  বরাদ্দ ও বাসত্মবায়ন করা হয় ।

সাধারণ বরাদ্দ : ইউনিয়ন গ্রাঅস ও গ্রাঅর কমিটি কর্তৃক গ্রহণ উপজেলা , জেলা কমিটি কর্তৃক অনুমোদন এবং বরাদ্দ প্রদানের পর বাস্তাবায়ন করা হয় ।

বিশেষ  বরাদ্দ :  নির্বাচনী এলাকা ভিত্তিক প্রাপ্ত বরাদ্দের উপর মাননীয় সংসদ সদস্য কর্তৃক প্রকল্প গ্রহণ ও অনুমোদন করা হয় । অনুমোদিত তালিকার বিপরীতে জেলা প্রশাসক কর্তৃক বরাদ্দ প্রদানের পর বাস্তবায়ন করা হয় ।

সরকার কর্তৃক নির্ধারিত সময়ে

০৭

অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচী (অদকক)

বাংলাদেশের অতিদরিদ্র বেকার জনগোষ্টির কর্মসংস্থান সৃষ্টি ও তাদের ক্রয়ক্ষমতাবৃদ্ধি,ক্ষুদ্র পরিসরে অবকাঠামো ও যোগাযোগ উন্নয়ন ও যথাযথ রক্ষণাবেক্ষণ এর জন্য  সরকার কর্তৃক বরাদ্দকৃত কার্ড এর বিপরীতে  ইউনিয়ন কমিটির মাধ্যমে উপকারভোগী বাছাই প্রকল্প  গ্রহণের পর উপজেলা কমিটি কর্তৃক অনুমোদন ও বাস্তবায়ন ।

সরকার কর্তৃক নির্ধারিত সময়ে

০৮

বার্ষিক উন্নয়ন কর্মসূচীর আওতায় সেতু কালভার্ট নির্মাণ

সরকার কর্তৃক বরাদ্দকৃত অর্থের ভিত্তিতে এলাকার চাহিদার উপর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কমিটি কর্তৃক প্রকল্প গ্রহণ করা হয় এবং ত্রাণ ও পুনর্বাসন অধিদপ্তর কর্তৃক অনুমোদন ও বরাদ্দ প্রদানের পর  ঠিকাদার নিয়োগের মাধ্যমে বাস্তবায়ন করা হয় ।

সরকার কর্তৃক নির্ধারিত সময়ে

ক্রমিক নং

সেবা প্রদানের বিবরণ

সেবা প্রদানের সময়

  1.  

অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান

 

সংশিস্নষ্ট কর্তৃপক্ষের নিদের্শনা অনুযায়ী।

 

  1.  

কাবিখা, কাবিটা, টি, আর কর্মসূচী

’’

  1.  

ভিজিএফ, বিভিন্ন  ত্রাণ সামগ্রী বিতরণ

 

’’

 

  1.  

গ্রামীন রাস্তায় ব্রিজ, কালভার্ট নির্মাণ

’’

এই অফিসে বর্তমানে কোন গুরুত্বপূর্ন তথ্য নাই।

ছবি নাম মোবাইল

ছবি নাম মোবাইল

ছবি নাম মোবাইল
মোঃ আব্দুর রাজ্জাক

      ১। কাবিখা;

      ২। টিআর;

       ৩। জিআর

     ৪। ভিজিএফ;

    ৫। বিজ কালভার্ট /সেতু;

   ৬। অতি দরিদ্র কর্মসংস্থান কর্মসূচী;

  

    উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার অফিস,

    সদর, ঝিনাইদহ ।

     ০৪৫২২৭৪০৬৭